মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৫:৫২ অপরাহ্ন

৩০ কোটি টাকার ঋণ দিচ্ছে বিশ্ব ব্যাংক মাধ্যামক শিক্ষার উন্নয়নে

Reporter Name / ৭৪ Time View
Update : শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৩, ৭:১৯ অপরাহ্ন
৩০ কোটি টাকার ঋণ দিচ্ছে বিশ্ব ব্যাংক মাধ্যামক শিক্ষার উন্নয়নে
৩০ কোটি টাকার ঋণ দিচ্ছে বিশ্ব ব্যাংক মাধ্যামক শিক্ষার উন্নয়নে

করোনাভাইরাস মহামারীর ক্ষতি পুষিয়ে ওঠা এবং শিক্ষার মানোন্নয়নসহ মাধ্যমিক শিক্ষার উন্নয়নে বাংলাদেশকে ৩০ কোটি মার্কিন ডলার প্রায় তিন হাজার একশো কোটি টাকার ঋণ দিচ্ছে বিশ্ব ব্যাংক। শুক্রবার বিশ্ব ব্যাংকের পরিচালনা পর্ষদের নির্বাহী সদস্যরা এ ঋণ অনুমোদন দিয়েছেন বলে ব্যাংটির এক সংবাদ বিজ্ঞতিতে জানানো হয়েছে।

ঋণের এ অর্থ মহামারী চলাকালীন শেখার ক্ষতি শিক্ষায় পিছিয়ে পড়াদের পুনরায় ফিরিয়ে আনা, সশরীরে ও অনলাইন পাঠদানের মিশ্র পদ্ধতি (বেল্টেড পদ্ধতি) নিশ্চিত করা, ঝরে পড়ার হার কমানো এবং সর্বপরি শিক্ষার মানোন্নয়নের ব্যয় করা হবে বলে বিজ্ঞতিতে উল্লেখ্য করা হয়েছে।

বিশ্ব ব্যাংক বাংলাদেশ ও ভুটান কার্যালয়ের  প্রেধান আবদোলায়ের সেক বলেছেন, বাংলাদেশ বিগত ৩০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্ব ব্যাংককয়েক বছর ধরে শিক্ষার ক্ষেত্রে উল্লেখ্যযোগ্য অগ্রগতি অর্জন করেছে। এবং নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে লিঙ্গ সমতা অর্জনকারী প্রথম কয়েকটি উন্নয়নশীল দেশের মধ্যে রয়েছে বাংলাদেশ।

তবে মহামরীর অভিঘাতে দীর্ঘদিন স্কুল বন্ধ থাকায় দেশটির শিক্ষার উপর গভীরভাবে নেতিবাচক প্রভাব পড়েছে। ফলে অনেক দরিদ্র মেয়ে স্কুল ছাড়তে বাধ্য হয়েছে। শিক্ষার গুনগত মান উন্নত করার মাধ্যমে মহামরীতে শেখার যে ক্ষতি হয়েছে, সেখান থেকে পুনরুদ্ধারে বিশ্ব ব্যাংক বাংলাদেশকে সহায়তা অব্যাহত রাখবে বলেও জানান সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Developed by : JEWEL