শনিবার, ১১ মে ২০২৪, ০৫:০৮ অপরাহ্ন

দুপুর পর্যন্ত দেশের ২০ অঞ্চলে ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির পূর্বাভাস

Reporter Name / ৯৫ Time View
Update : মঙ্গলবার, ৪ জুলাই, ২০২৩, ১২:৫৩ অপরাহ্ন
দুপুর পর্যন্ত দেশের ২০ অঞ্চলে ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির পূর্বাভাস

দেশের ২০ অঞ্চলে ঘন্টায় সর্বোচ্চ ৬০ কিঃমিঃ গতিতে দমকা হাওয়াসহ ঝোড়ো বৃষ্টি বজ্রপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। এসব এলাকার নদীবন্দরসমূহকে সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

মঙ্গলবার (৪ঠা জুলাই) বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মোঃ শাহিনুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

৪ঠা জুলাই দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরিত নদীবন্দর সমূহের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে রংপুর , দিনাজপুর , রাজশাহী , পাবনা ,বগুড়া , টাঙ্গাইল , ময়মনসিংহ , ঢাকা , ফরিদপুর , যশোর , কুষ্টিয়া , খুলনা , বরিশাল , পটুয়াখালী , কুমিল্লা , নোয়াখালী , চট্টগ্রাম , কক্সবাজার এবং সিলেট অঞ্চল সমূহের উপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় ৪৫ থেকে ৬০ কি. মি. বেগে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ অস্থায়ী বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে ১ নম্বর (পুনঃ) ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে সোমবার (৩ জুলাই) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়, মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা ,উত্তর প্রদেশ , মধ্য প্রদেশ,  বিহার, পশ্চিমবঙ্গ  ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে্ । এরি একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোবসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে । মৌসুমি বায়ু বাংলাদেশের উত্তরাঞ্চলের সক্রিয় এবং দেশের অন্যত্রতা  মোটামুটি সক্রিয়। মৌসুমি বাযু উত্তর বঙ্গোবসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়, রংপুর , রাজশাহী , ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা , খুলনা , বরিশাল, ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়  অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও্র কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষন হতে পারে ।

সারাদেশে দিন তাপমাত্রা দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে ও রাতের তাপমাত্রায় অপরিবর্তিত থাকতে পারে ।  পরবর্তী ৪৮ ঘন্টায়  আবহাওয়ার উল্লেখযোগ্য কোন পরিবর্তনের সম্ভাবনা নেই। ঢাকায় বাতাসের গতি ও দিক নিয়ে বলা হয়েছে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় (১০ থেকে ১৫) কি. মি. ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Developed by : JEWEL