সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৭:০৬ অপরাহ্ন

চীনে পৌঁছালেন পুতিন

Reporter Name / ১৬৬ Time View
Update : মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০২৩, ১১:৪২ পূর্বাহ্ন
চীনে পৌঁছালেন পুতিন
চীনে পৌঁছালেন পুতিন

চীনে পৌঁছালেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মূলত আসন্ন বেল্ট অ্যান্ড রোড ফোরামের শীর্ষ সম্মলনে অংশ নিতে সেখানে গিয়েছেন তিনি। পাশাপাশি প্রিয় বন্ধু চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাৎ করবেন রুশ প্রেসিডেন্ট। গত বছর ফেব্রয়ারিতে সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এরপর বড় কোনো বৈশ্বিক শক্তিধর দেশে এটিই পুতিনের প্রথম সফর।

গণমাধ্যম প্রতিবেদনে বলা হয়েছে, রুশ প্রেসিডেন্ট পুতিন মঙ্গলবার (১৭ অক্টোবর) চীনে পৌঁছেছেন। ১৭-১৮ অক্টোবর বেইজিংয়ে ‘বেল্ট অ্যান্ড রোড ফোরামের’ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। এই সম্মেলনে অংশ নেবেন তিনি।

মঙ্গলবার (১৭ অক্টোবর) শুরু হতে যাওয়া বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ ফোরামে অংশ নিতে চীন ১৩০টি দেশের প্রতিনিধিদের আমন্ত্রণ জানিয়েছে। এশীয় পরাশক্তি এই দেশটির আশা, এই সম্মেলন বেইজিংয়ের আন্তর্জাতিক অবস্থানকে বাড়িয়ে তুলতে সাহায্য করবে। এদিকে সম্মেলনে আমন্ত্রিত অতিথিদের মধ্যে প্রেসিডেন্ট পুতিন তালিকার শীর্ষে রয়েছেন।

গণমাধ্যম প্রতিবেদনে আরো বলা হয়েছে, প্রেসিডেন্ট পুতিন তার কমিউনিস্ট প্রতিবেশীর সঙ্গে ইতোমধ্যেই শক্তিশালী সম্পর্ক আরও জোরদার করার মিশনে রয়েছেন। যদিও চীনের কাছে দিনে দিনে মস্কো ক্রমবর্ধমানভাবে ছোট অংশীদারে পরিণত হচ্ছে।

বিশেষজ্ঞরা অবশ্য রাশিয়ান এই প্রেসিডেন্টের চীন সফরের সময় কয়েকটি বড় চমক আশা করছেন। ক্রেমলিন জানিয়েছে, বুধবার (১৮ অক্টোবর) এই দুই নেতা বিআরআই ফোরামের ‘সাইডলাইনে’ সাক্ষাৎ করবেন।

মূলত এই সম্মেলন এমন এক সময়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে যখন বৈশ্বিক গণমাধ্যমের শিরোনামে প্রাধান্য পাচ্ছে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের সঙ্গে ইসরায়েলের চলমান যুদ্ধ। তবে পরিস্থিতি যাই হোক চীনের সঙ্গে সম্পর্ক আরও মজবুত করতে চাইছে রাশিয়া।

 

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Developed by : JEWEL