মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০১:৫৬ পূর্বাহ্ন
শিরোনামঃ
Logo ঈদের ছুটিতেও রক্ষা পাইনি মাদক চোরাকারবারীরা Logo ডিএনসি দিনাজপুর কর্তৃক বিপুল পরিমান গাঁজা উদ্ধার Logo ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীর ‘আত্মহত্যা’ শিক্ষক বাবার ক্যাম্পাসের বাসায় Logo চীনের অর্থনীতি কি নিস্তেজ হওয়ার পথে Logo ঈদের ছুটি একদিন বাড়ানোর সুপারিশ আইনশৃঙ্খলা বিষয়ক মন্ত্রিসভা কমিটির Logo ডিএনসি ব্রাহ্মণবাড়িয়া কর্তৃক বিপুল পরিমান মাদক উদ্ধার Logo মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর টাঙ্গাইল কর্তৃক বিপুল পরিমান ইয়াবাসহ গ্রেফতার ১ Logo ডিএনসি কুড়িগ্রাম কর্তৃক বিপুল পরিমান ফেন্সিডিল উদ্ধার Logo মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ব্রাহ্মণবাড়িয়া কর্তৃক বিপুল পরিমান ইয়াবা উদ্ধার Logo সরকার নির্ধারিত দামে পণ্য বিক্রি না করায় ৩ ব্যবসায়ীকে জরিমানা

বাংলোদেশ এখন ডেঙ্গু মৃত্যুতে ব্রাজিলকে পেছনে ফেলে ভয়াবহ রেকর্ড করল

Reporter Name / ১৬৭ Time View
Update : সোমবার, ২ অক্টোবর, ২০২৩, ১০:২৩ পূর্বাহ্ন
বাংলোদেশ এখন ডেঙ্গু মৃত্যুতে ব্রাজিলকে পেছনে ফেলে ভয়াবহ রেকর্ড করল
বাংলোদেশ এখন ডেঙ্গু মৃত্যুতে ব্রাজিলকে পেছনে ফেলে ভয়াবহ রেকর্ড করল

এডিস মশাবাহিত রোগ ডেঙ্গুতে ব্রাজিলকে পেছনে ফেলে বেশি মৃত্যু এখন বাংলাদেশে। এরই মধ্যে টানা ২৩ বছরের ইতিহাস ভেঙ্গে দেশে চলতি মৌসুমে ডেঙ্গুতে মৃত্যু ছাড়িয়েছে এক হাজার জনের বেশি। কিছুতেই লাগাম টানা যাচ্ছে না মরণঘাতি এডিসের। চলতি মাসে এসেও যেন টালমাটাল অবস্থা। বিগত কয়েক সপ্তাহে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় ঢাকার তুলনায় এগিয়ে আছে বাইরের জেলাগুলো। যা ভয়াবহ উদ্বেগের কারণ হয়ে দাড়িয়েছে দেশের স্বাস্থ্য খাতে।

এ যখন অবস্থা তখন নতুন করে রেকর্ড গড়ল চলতি বছর ডেঙ্গুতে মৃত্যুর পরিসংখ্যানে। গত ২৪ ঘন্টায় মানে শনিবার সকাল থেকে রোববার সকাল পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৭ জনের। এর মাধ্যমে মশাবাহিত ভাইরাসটিতে চলতি বছর মৃত্যু হলো এক হাজার ছয় জনের। হাজারেরও বেশি মৃত্যুর এই পরিসংখ্যান দেশের দীর্ঘ ২৩ বছরের ইতিহাস ভাঙ্গেনি; রেকর্ড গড়েছে বৈশ্বিক পরিমন্ডলেও। অন্যদিকে, আক্রান্তের সংখ্যাও ছাড়িয়েছে দুই লাখের বেশি। যা ব্রাজিলকে পেছনে ফেলে বেশি মৃত্যু এখন বাংলাদেশে ডেঙ্গুতে।

এদিকে গতকাল রোববার (০১ অক্টোবর) সচিবালয়ে ডেঙ্গুকে সারাবছরের রোগ উল্লেখ করে সিটি করপোরেশনসহ সংশ্লিষ্ট সবাইকে একযোগে বছরব্যাপী কাজ করার আহ্বান জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম।

বর্তমান প্রেক্ষাপটে ঢাকার তুলনায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যায় এগিয়ে আছে ঢাকার বাইরের জেলাগুলো। সব মিলিয়ে ঢাকার বাইরে ১৫ কোটি মানুষ ঝুঁকিতে আছে ডেঙ্গুর।

এদিকে আশার আলো জাগাচ্ছে ডেঙ্গু টিকা। তবে গত শনিবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে মানিকগঞ্জ সদর উপজেলার গড়পাড়াস্থ নিজ বাসভবনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি) এর পরীক্ষামূলকভাবে তৈরি করা ডেঙ্গু টিকা আরও পরীক্ষা-নিরীক্ষা করতে হবে।

তিনি জানিয়েছেন, আইসিডিডিআর,বি পরীক্ষামূলকভাবে একটি টিকা তৈরি করেছে, সেটা এখনও পরীক্ষায় রয়েছে। আইসিডিডিআর,বি জানিয়েছে, তাদের এই টিকাটি বেশ কার্যকর। আমাদের আরও পরীক্ষা-নিরীক্ষা করতে হবে, প্রয়োজনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছ থেকে অনুমোদন নিব এবং আরও পরীক্ষা-নিরীক্ষা করব। যখন পরীক্ষাগুলো শেষ হয়ে যাবে, তখন আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন নিয়ে আমাদের দেশেও ব্যবহার করতে পারব। কিন্তু এই মুহূর্তে বিশ্বের কোনো দেশেই ডেঙ্গু প্রতিরোধে কার্যকরি টিকা তৈরি হয় নাই।

তিনি আরও বলেন, টিকা নিয়ে গবেষণা কিন্তু বিশ্বব্যাপী চলছে। ইতোমধ্যে দুটি টিকাও আবিষ্কার হয়েছে; তবে সেই টিকাগুলো ব্যবহার হচ্ছে না বারণ সেগুলোতেও আবার কিছু সমস্যা আছে। চার ধরনের ডেঙ্গু আছে, ভাইরাস আছে। টিকা নিলে দেখা যায় কিছু ভাইরাস দমনে হচ্ছে, কিন্তু সব ভাইরাস দমন হয় না। আর যারা একবার ডেঙ্গুর টিকা নিয়েছে তাদেরকে অন্য ভাইরাসে আক্রমণ করলে তাদের অবস্থা বেশি গুরুতর হয়ে যায়। যে কারণে বিশ্বব্যাপী ডেঙ্গুর টিকা ব্যবহার হচ্ছে না।

প্রসঙ্গত: সম্প্রতি দেশে প্রথমবারের মতো ডেঙ্গু টিকার সফল পরীক্ষা হয়েছে। আইসিডিডিআর,বি এবং যুক্তরাষ্ট্রের ভারমন্ট বিশ্ববিদ্যালয়ের (ইউভিএম) লার্নার কলেজ অব মেডিসিনের গবেষকরা বাংলাদেশে এই টিকার পরীক্ষা চালান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Developed by : JEWEL