বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:২৫ পূর্বাহ্ন
শিরোনামঃ
Logo ঈদের ছুটিতেও রক্ষা পাইনি মাদক চোরাকারবারীরা Logo ডিএনসি দিনাজপুর কর্তৃক বিপুল পরিমান গাঁজা উদ্ধার Logo ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীর ‘আত্মহত্যা’ শিক্ষক বাবার ক্যাম্পাসের বাসায় Logo চীনের অর্থনীতি কি নিস্তেজ হওয়ার পথে Logo ঈদের ছুটি একদিন বাড়ানোর সুপারিশ আইনশৃঙ্খলা বিষয়ক মন্ত্রিসভা কমিটির Logo ডিএনসি ব্রাহ্মণবাড়িয়া কর্তৃক বিপুল পরিমান মাদক উদ্ধার Logo মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর টাঙ্গাইল কর্তৃক বিপুল পরিমান ইয়াবাসহ গ্রেফতার ১ Logo ডিএনসি কুড়িগ্রাম কর্তৃক বিপুল পরিমান ফেন্সিডিল উদ্ধার Logo মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ব্রাহ্মণবাড়িয়া কর্তৃক বিপুল পরিমান ইয়াবা উদ্ধার Logo সরকার নির্ধারিত দামে পণ্য বিক্রি না করায় ৩ ব্যবসায়ীকে জরিমানা

উজ্জ্বল নক্ষত্রের মতো আবারও বাংলাদেশের নাম উজ্জ্বল করলেন হাফেজ জাকারিয়া

Reporter Name / ৬৫ Time View
Update : শনিবার, ৯ সেপ্টেম্বর, ২০২৩, ১২:৩৮ অপরাহ্ন
উজ্জ্বল নক্ষত্রের মতো আবারও বাংলাদেশের নাম উজ্জ্বল করলেন হাফেজ জাকারিয়া
উজ্জ্বল নক্ষত্রের মতো আবারও বাংলাদেশের নাম উজ্জ্বল করলেন হাফেজ জাকারিয়া

মুহাম্মাদ জাকারিয়ার জন্ম ১ সেপ্টেম্বর ২০০২ সালে মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার ইসলামপুর গ্রামে তার নানার বাড়ীতে। তার দাদার বাড়ী ভোলা জেলার চরফ্যাশন উপজেলায়। বর্তমানে তিনি চট্টগ্রাম আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়ে (আইআইইউসি) কোরআনিক সায়েন্সেস অ্যান্ড ইসলামিক স্ট্যাডিজ বিভাগে মাস্টার্সে অধ্যায়নরত আছেন। একই সঙ্গে তিনি ঢাকার যাত্রাবাড়ীতে অবস্থিত মাহাদু উলুমিল কোরআনের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। উল্লেখ্য, গত সপ্তাহেই সৌদি আরবে অনুষ্ঠিত আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বিজয়ী হয়ে বাংলাদেশের মুখ উজ্জ্বল করেছেন আরও দুই বাংলাদেশি প্রতিযোগী।

আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের নাম আবারো উজ্জ্বল করলেন বাংলাদেশি হাফেজ মুহাম্মাদ জাকারিয়া। ইন্দোনেশিয়ায় আয়োজিত একটি আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অর্জন করেছেন তিনি। এর আগেও তিনি বেশ কয়েকবার দেশীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় বিজয়ী হয়েছিলেন।

গত বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) ইন্দোনেশিয়ার নতুন রাজধানী কালিমানতানে জমকালো এক আয়োজনে প্রতিযোগিতার বিজয়ীদের হাতে সম্মাননা ও পুরস্কার তুলে দেওয়া হয়। প্রতিযোগিতায় ইন্দোনেশিয়ার প্রতিনিধি তানাহ লাউত প্রথম এবং তানাহ বুম্বু তৃতীয় স্থান অর্জন করেছেন। প্রতিযোগিতাটির আয়োজন করেছিল দেশটির সর্ববৃহৎ ইসলামিক সংগঠন নাহদাতুল উলামা (এনইউ) পরিচালিত সংস্থা জামিয়াতুল কুররা ওয়াল হুফফাজ। ১৯৪০ সাল থেকে এ প্রতিযোগিতা চলমান রয়েছে।

আয়োজক কমিটির প্রধান আবদুল হাকিম মুসলিম আলী তার বক্তব্যে বলেন, এই আয়োজনের মাধ্যমে পুরো বিশ্বের মুসলিমদের মাঝে পবিত্র কোরআনের সুর ছড়িয়ে দেওয়ার চেষ্টা করা হয়। মহাগ্রন্থ কোরআন মাজিদের তেলাওয়াত, শিক্ষার্থীদের দক্ষতা, মুখস্থ ও মূল্যবোধের বিকাশকে উৎসাহিত করার জন্য দীর্ঘদিন ধরে এই আয়োজন চলে আসছে। এমন আয়োজন কোরআনের প্রতি ভালোবাসা কয়েকগুণ বৃদ্ধি করবে বলে তিনি প্রত্যাশা করেন।

প্রতিযোগিতায় বিজয়ী বাংলাদেশি হাফেজ কারী মাওলানা মুহাম্মাদ জাকারিয়া তার অনুভূতি জানিয়ে বলেন, আলহামদুলিল্লাহ! এই অর্জন আমার সামনে পথচলাকে আরও সুগম করবে। নিজের স্বপ্নপূরণে আমি দৃঢ় প্রত্যয় নিয়ে এগিয়ে যেতে চাই। তিনি দেশবাসী, শিক্ষক, বাবা-মা, সহপাঠী-বন্ধুবান্ধবদের কাছে দোয়া চেয়েছেন।

হাফেজ কারী মাওলানা মুহাম্মাদ জাকারিয়া ২০১৪ সালে মিশরে অনুষ্ঠিত আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় প্রথম স্থান, ২০১৬ সালে বাহরাইনে অনুষ্ঠিত আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় হিফজ ও কেরাতে প্রথম স্থান অধিকার করেন। এছাড়া তিনি ২০১১ সালে কাতারে অনুষ্ঠিত আন্তর্জাতিক কেরাত প্রতিযোগিতায় চতুর্থ স্থান, ২০১৩ সালে জর্ডানে আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় তৃতীয় স্থান, ২০১৬ সালে কুয়েতে আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় চতুর্থ স্থান, ২০১৭ সালে সুদান আন্তর্জাতিক হিফজুল কোরআন এবং তাফসির প্রতিযোগিতায় হিফজ ও তাফসির বিভাগে ৪র্থ স্থান অর্জন করেন এবং ২০১৯ সালে সৌদি আরবে অনুষ্ঠিত কিং আবদুল আজিজ আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় সম্মাননা পুরস্কার অর্জন করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Developed by : JEWEL