রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:২৩ অপরাহ্ন

এবার সারা দেশে ৩২৪০৮ মণ্ডপে দুর্গাপূজা হবে

Reporter Name / ৬৩ Time View
Update : শনিবার, ১৪ অক্টোবর, ২০২৩, ১২:১০ অপরাহ্ন
এবার সারা দেশে ৩২৪০৮ মণ্ডপে দুর্গাপূজা হবে
এবার সারা দেশে ৩২৪০৮ মণ্ডপে দুর্গাপূজা হবে

আজ শুভ মহালয়া। সূর্যের প্রথম আলোকরশ্মি শিশির বিন্দু স্পর্শ করার আগেই বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের উদাত্ত কণ্ঠে চণ্ডীপাঠে হবে দেবীর আবাহন। দরাজ গলায় ভেসে আসবে ‘আশ্বিনের শারদপ্রাতে বেজে উঠেছে আলোক মঞ্জীর; ধরণীর বহিরাকাশে অন্তরিত মেঘমালা…’। মহালয়ার মধ্য দিয়ে হয় দেবীপক্ষের সূচনা। চলতি বছর সারা দেশে ৩২ হাজার ৪০৮ মণ্ডপে অনুষ্ঠিত হবে বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। গতকাল রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ সংবাদ সম্মেলনে এ তথ্য জানায়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পূজা উদযাপন পরিষদের সভাপতি জে এল ভৌমিক, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার। জাতীয় সংসদ নির্বাচনের আগে যে দুর্গোৎসব আসছে, তাতে সাম্প্রদায়িক সন্ত্রাসের আশঙ্কা উড়িয়ে দিচ্ছে না বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ। চলতি বছর দুর্গাপূজার আগে দেশের ৩৫টি স্থানে মন্দির, মণ্ডপে হামলা ও ভাঙচুরের পরিসংখ্যান উপস্থাপন করেন পরিষদ নেতারা।

সনাতন পঞ্জিকা মতে, জগতের মঙ্গল কামনায় দেবীদুর্গা এবার ঘোটকে (ঘোড়া) করে স্বর্গ থেকে পৃথিবীতে আসবেন। ফিরেও যাবেন ঘোটকে। যার ফল হচ্ছে ফসল ও শস্যহানি। এ বছরের দুর্গাপূজার নির্ঘণ্ট অনুযায়ী ২০ অক্টোবর শুক্রবার ষষ্ঠীতে দশভূজা দেবীদুর্গার আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে শুরু হবে পূজার আনুষ্ঠানিকতা। ২১ অক্টোবর মহাসপ্তমী, ২২ অক্টোবর মহাষ্টমী ও কুমারী পূজা এবং ২৩ অক্টোবর মহানবমী শেষে ২৪ অক্টোবর বিজয়া দশমী ও প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনের শারদীয় দুর্গোৎসব।

মহালয়া উপলক্ষে আজ রাজধানী ঢাকাসহ সারা দেশের মন্দির ও পূজামণ্ডপগুলোতে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানমালা আয়োজিত হবে। ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনের কেন্দ্রীয় পূজামণ্ডপে মহানগর সার্বজনীন পূজা কমিটির উদ্যোগে সকালে মহালয়ার ঘট স্থাপন ও বিশেষ পূজাসহ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। খামারবাড়ি সনাতন সমাজকল্যাণ সংঘের পূজামণ্ডপে সকালে চণ্ডীপাঠ, তর্পণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। রাজধানীর বনানী মাঠে গুলশান-বনানী সার্বজনীন পূজামণ্ডপে মহালয়ার বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ ছাড়া রামকৃষ্ণ মিশন ও মঠ মন্দিরসহ রাজধানীর বিভিন্ন মন্দির ও পূজামণ্ডপে মহালয়া উপলক্ষে চণ্ডীপাঠ, চণ্ডীপূজা, আবাহনী সংগীত, ধর্মীয় আলোচনা সভা, ভক্তিমূলক গান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Developed by : JEWEL