রবিবার, ০৫ মে ২০২৪, ১০:৩০ অপরাহ্ন

এআই দিয়ে বানানো ভুল বা মিথ্যা ছবি চিনবেন যেভাবে

Reporter Name / ৮৭ Time View
Update : সোমবার, ২ অক্টোবর, ২০২৩, ২:১২ অপরাহ্ন
এআই দিয়ে বানানো ভুল বা মিথ্যা ছবি চিনবেন যেভাবে
এআই দিয়ে বানানো ভুল বা মিথ্যা ছবি চিনবেন যেভাবে

বর্তমান ডিজিটাল আমলে সত্যি আর মিথ্যার তফাত করা দিন দিন কঠিন হয়ে পড়ছে। বিশেষ করে সোশ্যাল মিডিয়ায় প্রতিটি তথ্য-নথি-ছবি নিয়ে রীতিমতো আতঙ্কে থাকতে হচ্ছে সবাইকে। তবে সত্য-মিথ্যা যাচাইয়ের অনেক উপায়ও রয়েছে। কাজটা প্রযুক্তিবান্ধব লোকজনের জন্য সহজ বটে। কিন্তু যারা সাধারণ মানুষ, তাঁদের জন্য ভুয়া ছবি বা মিথ্যা তথ্য যাচাই দুষ্কর। আর ‘মড়ার উপর খাঁড়ার ঘা’ হিসেবে আবির্ভাব হয়েছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের।

স্মার্টফোন ও সোশ্যাল মিডিয়ায় ছবি আদান-প্রদান এখন হয়ে উঠেছে ব্যবহারকারীদের ভাব প্রকাশের অন্যতম ভাষা। সেই ছবিতেও যোগ হয়েছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) প্রভাব। এআই’র মাধ্যমে এমন কিছু ভুয়া ছবি তৈরি হচ্ছে, যা দেখে একেবারে বাস্তব মনে হবে। সেসব ছবি অনেককে বড়সড় বিপদের মধ্যে ফেলে দিচ্ছে। এমন পরিস্থিতিতে ভুয়া ছবি চেনার উপায় জানা সাধারণের জন্য খুবই জরুরি হয়ে পড়েছে।

একটি ছবির সত্যতা যাচাইয়ের প্রথম ধাপ হলো, রিভার্স ইমেজ সার্চ। আপনার স্মার্টফোনে গুগল লেন্স অ্যাপ্লিকেশনের সাহায্যে বা কম্পিউটারের ব্রাউজারের মাধ্যমেও এই কাজটি করতে পারেন। ইয়ানডেক্স সার্চ ইঞ্জিন ব্যবহার করেও রিভার্স ইমেজ সার্চ করা যায়। এই পদ্ধতির সাহায্য নিয়ে আপনি জানতে পারবেন, ছবিটি আগে অন্য কোথাও ব্যহৃত হয়েছিল কিনা। যদি কোনো ফলাফল না পাওয়া যায়, তাহলে গুগল সার্চ ইঞ্জিনে কিওয়ার্ড ব্যবহার করে ছবির ডেসক্রিপশন দিয়ে দিন। যেমন, কোনো ছবিতে যদি একটি বিড়াল দেখতে পান, তাহলে বিড়ালটি কী করছে বা ছবির অন্যান্য খুঁটিনাটি তথ্য গুগল সার্চে লিখুন। তাহলে ছবিটি ভুয়া কিনা বা এর যাবতীয় তথ্য জেনে নিতে পারবেন।

যদি কোনো ছবি দেখার পর আপনার মনে হয়, সেটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে তৈরি হয়েছে, তাহলে আপনি এআই ইমেজ ডিটেক্টরের সাহায্য নিতে পারেন। এআই ইমেজ ডিটেক্টরের একাধিক অ্যাপ ও ওয়েবসাইট রয়েছে। এসব অ্যাপ বা সাইটে গিয়ে যেকোনো ছবি দিলেই মুহূর্তের মধ্যে বুঝতে পারবেন, ছবিতে এআইয়ের যোগ আছে কিনা।

ভুয়া ছবি চিনতে আপনাকে সাহায্য করতে পারে গুগল বার্ড। এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) চ্যাট পরিসেবাটি যেকোনো ছবির বিষয়ে যথাযথ ফলাফল দিতে পারে। তবে এ জন্য আপনাকে গুগল বার্ডে প্রমোট সেকশনে যেতে হবে। সেখানে ছবিটি দিয়ে আপনি যা জানতে চান, সে সংক্রান্ত প্রশ্নগুলো করতে হবে। যেমন, আপনি লিখলেন— ‘ছবি সম্পর্কে আমাকে আরও বলুন বা এটি কোথায় তোলা হয়েছিল? যত ভালো প্রশ্ন দেবেন, তত ভালো উত্তর পাবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Developed by : JEWEL