রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:০৫ অপরাহ্ন

শিশু নিরাপত্তাজনীত ইস্যুতে এক্সকে করা হলো জরিমানা

Reporter Name / ১৫৪ Time View
Update : সোমবার, ১৬ অক্টোবর, ২০২৩, ৬:৫১ অপরাহ্ন
শিশু নিরাপত্তাজনীত ইস্যুতে এক্সকে করা হলো জরিমানা
শিশু নিরাপত্তাজনীত ইস্যুতে এক্সকে করা হলো জরিমানা

শিশুদের নিরাপত্তায় সহযোগিতা করতে না পারায় সামাজিক যোগাযোগমাধ্যম এক্সকে (টুইটারের নতুন নাম) জরিমানা করেছে অস্ট্রেলিয়া। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, এ কারণে ইলন মাস্কের মালিকানাধীন এক্সকে ৩ লাখ ৮৬ হাজার ৫০০ ডলার জরিমানা করেছে অস্ট্রেলিয়ার ইন্টারনেট নিরাপত্তা নিয়ে কাজ করা সরকারি সংস্থা।

অস্ট্রেলিয়ার ইন্টারনেট সেফটি ওয়াচডগ বলছে, সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে শিশুদের আপত্তিকর কনটেন্টও প্রচার হচ্ছে। এর বিরুদ্ধে কাজ করার জন্য বলা হলেও এক্স কর্তৃপক্ষ এ নিয়ে কোনো সহযোগিতামূলক মনোভাবই দেখায়নি। এ কারণে এবার জরিমানা করা হয়েছে।

তবে শিশুদের নিয়ে এমন আপত্তিকর কনটেন্ট সরাতে কার্যকর পদক্ষেপ নেওয়ার কথা গত নভেম্বরেই জানিয়েছিলেন এক্সের মালিক ধনকুবের ইলন মাস্ক। কিন্তু কার্যকর কোনো পদক্ষেপই নেওয়া হয়নি। অস্ট্রেলিয়ার সেফটি কমিশন বলছে, মাস্ক এমন ফাঁকা বুলিই আওড়ে যান সবসময়।

ইন্টারনেট নিরাপত্তা নিয়ে ২০২১ সালে নতুন আইন করে অস্ট্রেলিয়া। এতে বলা হয়, অনলাইন নিরাপত্তা নিয়ে করা সব কার্যক্রমের বিস্তারিত তথ্য চাইলেই দিতে বাধ্য থাকবে সামাজিক যোগাযোগমাধ্যমগুলো। না দিলে গুনতে হবে জরিমানা। এমনকি জরিমানা না দিলেও মুখোমুখি হতে হবে আদালতের।

এর আগে শিশুদের কনটেন্ট নিয়ে কাজে সহযোগিতা না করায় সতর্কবার্তা দেওয়া হয় অ্যালফাবেটের প্রতিষ্ঠান গুগলকেও। এক্স শিশুদের জন্য বেশি অনিরাপদ বলেই সরাসরি জরিমানা করা হলো। এ ব্যাপারে জানতে চাওয়া হলে কোনো সাড়াও পাওয়া যায়নি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Developed by : JEWEL