বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:২৬ পূর্বাহ্ন
শিরোনামঃ
Logo ঈদের ছুটিতেও রক্ষা পাইনি মাদক চোরাকারবারীরা Logo ডিএনসি দিনাজপুর কর্তৃক বিপুল পরিমান গাঁজা উদ্ধার Logo ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীর ‘আত্মহত্যা’ শিক্ষক বাবার ক্যাম্পাসের বাসায় Logo চীনের অর্থনীতি কি নিস্তেজ হওয়ার পথে Logo ঈদের ছুটি একদিন বাড়ানোর সুপারিশ আইনশৃঙ্খলা বিষয়ক মন্ত্রিসভা কমিটির Logo ডিএনসি ব্রাহ্মণবাড়িয়া কর্তৃক বিপুল পরিমান মাদক উদ্ধার Logo মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর টাঙ্গাইল কর্তৃক বিপুল পরিমান ইয়াবাসহ গ্রেফতার ১ Logo ডিএনসি কুড়িগ্রাম কর্তৃক বিপুল পরিমান ফেন্সিডিল উদ্ধার Logo মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ব্রাহ্মণবাড়িয়া কর্তৃক বিপুল পরিমান ইয়াবা উদ্ধার Logo সরকার নির্ধারিত দামে পণ্য বিক্রি না করায় ৩ ব্যবসায়ীকে জরিমানা

দীর্ঘ ১২ বছর পর এশিয়া কাপে ভারতের বিপক্ষে জিতল বাংলাদেশ

Reporter Name / ৬৫ Time View
Update : শনিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৩, ১০:৫৩ পূর্বাহ্ন
দীর্ঘ ১২ বছর পর এশিয়া কাপে ভারতের বিপক্ষে জিতল বাংলাদেশ
দীর্ঘ ১২ বছর পর এশিয়া কাপে ভারতের বিপক্ষে জিতল বাংলাদেশ

এশিয়া কাপ থেকে আগেই বিদায় নিয়েছে বাংলাদেশ। তবে সুপার ফোরের নিয়মরক্ষার ম্যাচে ভারতকে ৬ রানে হারিয়েছে টাইগাররা। শুক্রবার (১৫ সেপ্টেম্বর) টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠান অধিনায়ক রোহিট শর্মা। ব্যাট করতে নেমে সাকিব আল হাসান ও তাওহিদ হৃদয়ের ফিফটিতে ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৬৫ রান সংগ্রহ করে বাংলাদেশ। জবাবে ওভারে উইকেট হারিয়ে ২৫৯ রানেই গুটিয়ে যায় ভারত। ফলে ৬ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে সাকিব বাহিনী।

কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই খেই হারায় সাকিব আল হাসান এর দল। পরে অবশ্য দলের হাল ধরে তরুন খেলোয়ার তাওহিদ হৃদয় ও অধিনায়ক সাকিব আল হাসান। নিয়মিত রান করতে থাকলে রানের চাকা সচল থাকে।

১০১ রানের পার্টনারশিপ গড়ে সাজঘরের পথ ধরেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। ব্যক্তিগত ৮০ রানে (৮৫ বল) ফেরেন সাকিব। এরপর ক্রিজে এসে থিতুই হতে পারেননি শামীম হোসেন পাটোয়ারী। পাঁচ বলে ১ রান তুলেই শামীম রবীন্দ্র জাদেজার বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন। এরপর ব্যক্তিগত ৮১ বলে ৫৪ রান করে সাজঘরে ফেরেন দুর্দান্ত খেলা হৃদয়ও। এর দলে বড় এক রান করতে ভূমিকা পালন করে নাসুম আহমেদ ও শেখ মাহেদি। অভিষিক্ত তানজিম সাকিবও ৮ বলে একটি করে চার-ছক্কায় করেন হার না মানা ১৪। ভারতের শার্দুল ঠাকুর ৬৫ রানে নেন ৩টি উইকেট। ৩২ রানে ২ উইকেট নেন মোহাম্মদ শামি।

২৬৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই জোড়া উইকেট হারিয়ে ধাক্কা খায় ভারত। রোহিত শর্মা ও তিলক ভর্মাকে সাজঘরে ফিরিয়ে নিজের অভিষেক রাঙান তানজিম হাসান সাকিব। এরপর লোকেশ রাহুলকে সঙ্গে নিয়ে শুরু ধাক্কা সামাল দেন ওপেনার শিবমন গিল। ৫৭ রানের জুটি গড়েন এই দুই ব্যাটার।

এরপর ক্রিজে আসা সূর্যকুমার যাদবকে সঙ্গে নিয়ে ব্যাট করতে থাকেন গিল। দলীয় ১৩৯ রানে ৩৪ বলে ২৬ রান করে সাজঘরে ফিরে যান যাদব। একপ্রান্তে উইকেট হারালেও অন্যপ্রান্ত আগলে রাখেন গিল। দলীয় ১৭০ রানে ১২ বলে ৭ রান করা রবীন্দ্র জাদেজাকে আউট করেন মোস্তাফিজ। এরই মাঝে শতক পূরণ করেন গিল।  দলীয় ২০৯ রানে ১৩৩ বলে ১২১ রান করে গিল আউট হলে জয়ের স্বপ্ন দেখতে থাকে বাংলাদেশ। অন্যদিকে ভারতকে জয়ের স্বপ্ন দেখাতে থাকেন অক্ষর প্যাটেল।

শেষ দুই ওভারে জয়ের জন্য ভারতের ১৭ রান প্রয়োজন হয়। ইনিংসের ৪৯তম ওভারে বোলিংয়ে এসে ৫ রান খরচায় দুই উইকেট তুলে নেন মোস্তাফিজ। ৩৪ বলে ৪২ রান করে আউট হন অক্ষর প্যাটেল। শেষ ওভারে ভারতের জয়ের জন্য প্রয়োজন হয় ১২ রান। অন্যদিকে বাংলাদেশের দরকার মাত্র ১ উইকেট। ইনিংসের শেষ ওভারে বোলিংয়ে আসেন তানজিম সাকিব। ওভারের প্রথম তিন বল ডট দেওয়া পর চতুর্থ বলে চার রান পায় ভারত। পঞ্চম বলে দুই রান নিতে গিয়ে গিয়ে রান আউট হলে ২৫৯ রানে অলআউট হয় ভারত। ৬ রানের জয় পায় বাংলাদেশ।

প্রায় আজ ১২ বছর পর এশিয়া কাপে বাংলাদেশ ভারতকে হারালো । এটি সত্যি আসন্ন বিশ্বকাপে বাংলাদেশ দলকে সাহস ও অনুপ্রেরণা দিবে বিশ্বকাপে ভালো করার জন্য।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Developed by : JEWEL