ফোনের নেটওয়ার্ক অচল করার জ্যামার বিক্রি, গ্রেফতার ২

জ্যামার বসিয়ে অচল করা হয় ফোনের নেটওয়ার্ক। অপরাধ করে নির্বিঘ্নে পালায় দুষ্কৃতকারীরা। ফেসবুকে বিজ্ঞাপন দিয়ে দুই বছর ধরে চলছিল অবৈধ ডিভাইস বিক্রি। রাজধানীর মোহাম্মপুরে অভিযান চালিয়ে বিপুল অবৈধ জ্যামার, রিপিটার এবং নেটওয়ার্ক বুস্টারসহ দু’জনকে গ্রেফতার করেছে র‌্যাব।

কোনো এলাকায় জ্যামার বসালে সেই এলাকায় কোনো ফোন নেটওয়ার্ক কাজ করবে না। এই সুযোগে নির্ভয়ে অপরাধ করতে পারে অপরাধীরা। বিপদে পড়া ব্যক্তি সাহায্যের জন্যও ফোন করতে পারবে না পুলিশকে।

আবার অপরাধ করে ফোনের নেটওয়ার্ক থেকে নিজেকে আড়াল করতেও এই ডিভাইস কার্যকর। অন্যদিকে নিজের ফোন নেটওয়ার্ক শক্তিশালী করতে বাসায় বা অফিসে অনেকেই বসান বুস্টার। এতে ওই স্থানটুকুর নেট শক্তিশালী হলেও অন্য গ্রাহকরা কলড্রপের শিকার হন।

আর এ কারণে বিটিআরসির আইনে এসব ডিভাইস অবৈধ। অবৈধ এসব ডিভাইসই দু’বছর ধরে বিক্রি করছিলেন সোহেল ও নোমান। রোববার (১৫ মে) ভোর রাতে তাদেরকে গ্রেফতার করে র‌্যাব।

কারওয়ানবাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে র‌্যাব-৩ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ বলেন, বিদেশ থেকে অবৈধভাবে এসব আমদানি করা হতো। দুটি ফেসবুক পেজ থেকে বেশি দামে বিক্রিও করতেন তারা।

আরিফ মহিউদ্দিন আহমেদ বলেন, গ্রেফতারকৃত নোমান আইটি স্টল ডটকম ডটবিডি নামে ই-কমার্স ওয়েবসাইট ও ফেসবুক পেজ রয়েছে। যার মাধ্যমে তারা আইপি ক্যামেরা, ডিজিটাল ক্যামেরা ও ইলেকট্রনিক যন্ত্রাংশ এর পাশাপাশি উচ্চমূল্যে বিভিন্ন ব্যক্তির কাছে নেটওয়ার্ক বুস্টারসহ এর যন্ত্রাংশ লাইসেন্স ছাড়াই অবৈধভাবে বিক্রি করে আসছিলেন। তাদের ক্রেতা ছিল বিভিন্ন বহুতল ভবনের বাসিন্দা ও মসজিদ কর্তৃপক্ষ।

অপরাধীরা নেটওয়ার্ক জ্যামার ব্যবহার করে অপরাধ করলে ভিকটিম আইনশৃঙ্খলা বাহিনীর সাহায্য নিতে চাইলে কোনো মোবাইল নেটওয়ার্ক পান না। আর এভাবেই অপরাধীরা নিজেদের আড়াল করে নির্বিঘ্নভাবে অপরাধ করে পালিয়ে যেতে সক্ষম হয়। এছাড়াও কোনো স্থানে জ্যামার থাকলে আশেপাশে নেটওয়ার্ক সংযোগ পাওয়া যায় না। অবৈধ বুস্টার ও রিপিটার একই ধরনের সমস্যা করে। এ ধরনের অবৈধ মোবাইল নেটওয়ার্ক জ্যামার যে জ্যামার এন্টেনা, মোবাইল নেটওয়ার্ক বুস্টার, বুস্টারের আউটডোর এন্টেনা, বুস্টার কেবলসহ যন্ত্রাংশ সরবরাহ ও ক্রয়-বিক্রয় বাংলাদেশ টেলিকমিউনিকেশন নিয়ন্ত্রণ আইন ২০২১ এর লংঘন করা হয়েছে।

প্রসঙ্গত, জ্যামার ও বুস্টার ব্যবহারের কারণে স্বাভাবিক সেবা থেকে বঞ্চিত হন মোবাইল গ্রাহকরা।